Logo

Premier University
Center Of Excellence For Quality Learning

প্রিমিয়ার ইউনিভার্সিটির গণিত বিভাগে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন

প্রিমিয়ার ইউনিভার্সিটির গণিত বিভাগে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন ‘জীবনের কোনো ক্ষেত্রে গণিতের বাইরে যাওয়া যায় না’: ড. অনুপম সেন প্রিমিয়ার ইউনিভার্সিটি গণিত বিভাগের উদ্যোগে ইউনেস্কো ঘোষিত আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন করা হয়েছে। ১৪ মার্চ ২০২৩, মঙ্গলবার, বেলা ১১.৩০টায় প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়াস্থ ভবনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, মাননীয় ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক ও প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ। সভাপতি ও সঞ্চালক ছিলেন গণিত বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনির। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, আমাদের জীবন তো গণিত ছাড়া চলেই না। যে লেখাপড়া কম জানে বা একেবারেই জানে না, তাকেও কিছুটা অংক জানতে হয়। ফলে বলা যায়, আন্তর্জাতিক গণিত দিবসের তাৎপর্য বিরাট। তিনি উল্লেখ করেন, একসময় রোমান হরফে সংখ্যা লেখা হতো। সংখ্যাগুলো অনেক বড়ো বড়ো হতো। বস্তুত রোমান হরফে সংখ্যা লেখা ছিল একটা জটিল প্রক্রিয়া। এই উপমহাদেশের গণিতবিদদের শূন্য আবিষ্কার অংকশাস্ত্রকে মুক্তি দিয়েছে। শূন্য আবিষ্কারের ফলে অনেক বড়ো বড়ো সংখ্যার লিখন ও পঠন একেবারে সহজ হয়ে গেছে। ড. সেন দ্বাদশ ও ত্রয়োদশ শতকে ইউরোপে নবজাগরণের সময় গণিত নিয়ে ব্যাপক আলোচনার কথা তুলে ধরেন। তিনি ‘জীবনের কোনো ক্ষেত্রে গণিতের বাইরে যাওয়া যায় না’ উল্লেখ করে বলেন, গণিতের মাধ্যমে কেবলমাত্র মূর্ত নয়, গভীরভাবে বিমূর্ত চিন্তাও করা হয়। উদাহরণস্বরূপ বলা চলে, আলোকবর্ষ। তিনি আরও বলেন, একসময় বিশ্বের নানা প্রান্ত থেকে লোকজন জ্ঞান অর্জনের জন্য এথেন্সে প্লেটোর একাডেমিতে যেত। একাডেমিতে লেখা ছিল ‘যিনি গণিত জানেন না, তাঁর একাডেমিতে আসার প্রয়োজন নেই’। এই একাডেমি আটশ বছর টিকেছিল। উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা বলেন, জীবনের প্রতিটি ক্ষেত্রে জেনে-না জেনে আমরা গণিত ব্যবহার করি। এ কারণে শিশু শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত গণিত বাধ্যতামূলক। তিনি গণিতকে একটা টুল উল্লেখ করে বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার সব বিষয়ে গণিতকে ব্যবহার করতে হয়। তিনি শূন্য-র কনসেপ্ট ও ব্যবহার নিয়েও কথা বলেন। ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক বলেন, গণিত হলো জীবনের সবক্ষেত্রে গুরুত্বপূর্ণ। গণিত হলো ল্যাংগুয়েজ অব নেচার। প্রফেসর ড. তৌফিক সাঈদ বলেন, গণিত জটিল বলে গণিতকে ভয় পেলে চলবে না। ভয়কে জয় করে গণিত অধ্যয়ন করলে তা সহজ হয়ে যায়। অনুষ্ঠানে দাবা, বাস্কেটবল ও ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার আপদের পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে বিভাগের শিক্ষার্থীদের তৈরি গণিত বিষয়ক বিভিন্ন প্রজেক্ট এবং শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামূলক কাজ নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রধান অতিথিসহ অন্য অতিথিবৃন্দ প্রদর্শনী দেখে সন্তোষ প্রকাশ করেন।

Related News

প্রিমিয়ার ইউনিভার্সিটি আন্তঃবিভাগ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা ও সমাপনী

Read More

প্রিমিয়ার ইউনিভার্সিটি ও ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির একটি এমওইউ স্বাক্ষরিত হয়েছে।

Read More

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল ও প্রিমিয়ার ইউনিভার্সিটির কর্মশালা

Read More

০২ মে ২০২৪, বৃহস্পতিবার, বেলা ২.৩০টায় প্রিমিয়ার ইউনিভার্সিটি ও গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক চুক্তি (এমওইউ) সম্পন্ন হয়েছে।

Read More

প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়স্থ ক্যাম্পাসে কোয়ালিটি অ্যাসিওরেন্স কমিটির এক সভা অনুষ্ঠিত হয়েছে।

Read More

প্রিমিয়ার ইউনিভার্সিটির জনস্বাস্থ্য বিভাগের চেয়ারম্যান মোঃ জাহেদুল ইসলামের পিএইচডি ডিগ্রি অর্জন

Read More

১২ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, দুপুর ১২টায় প্রিমিয়ার ইউনিভার্সিটি ও বেলভিউ হসপিটাল লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক চুক্তি (এমওইউ) সম্পন্ন হয়েছে।

Read More

Quick Links and Contacts


Designed and Developed By Premier University Software Section (IT)
Copyright © 2024 Premier University IT. All rights reserved.