Logo

Premier University
Center Of Excellence For Quality Learning

প্রিমিয়ার ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আইটি ফেস্ট-২০২৪ সুসম্পন্ন হয়েছে।

২৩ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত চলা এই ফেস্টে পাবলিক ও প্রাইভেট মিলিয়ে বাংলাদেশের ২৫টি ইউনিভার্সিটির সিএসই বিভাগের শিক্ষার্থীরা অংশ নেয়। এই ফেস্টে ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট, আইডিয়াথন, গেমিং কন্টেস্ট, আইটি কুইজ ও টেক টক অনুষ্ঠিত হয়। ‘কম্পিট টু ইনোভেট’ থিম সামনে রেখে অনুষ্ঠিত হওয়া এই ফেস্টের মূল আকর্ষণ ছিল ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট।
২৭ জানুয়ারি ২০২৪, শনিবার, প্রিমিয়ার ইউনিভার্সিটির হাজারী লেইনস্থ একাডেমিক ভবনে এইদিনের প্রতিযোগিতাগুলোতে অংশগ্রহণ করার জন্য প্রতিযোগীরা সকাল ৮টা থেকে বিভাগে আসতে শুরু করে এবং সকাল ৯টা থেকে প্রতিযোগিতাগুলো বেলা ১টা পর্যন্ত চলে। এরপর প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়াস্থ কেন্দ্রীয় অডিটোরিয়ামে আইটি ফেস্টের সমাপনী, পুরস্কার বিতরণী, ৩৭তম ব্যাচের বিদায় ও ৪৪তম ব্যাচের বরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও তিনি বিশেষ কারণে উপস্থিত থাকতে পারেননি। তবে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে শুভেচ্ছা বাণী পাঠান। তিনি শুভেচ্ছা বাণীতে আইটি ফেস্ট সুন্দরভাবে পরিচালনা করার জন্য কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগকে ধন্যবাদ জানান। তিনি নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, মানুষ জীবনের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন জায়গায় যায়। যেমন, তোমরা স্কুল ও কলেজে ছিলে, এখন বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেছো, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হয়েছো। আমার বিশ্বাস, তোমরা এই বিভাগ থেকে যথাযথ শিক্ষা নিয়ে বেরুতে পারবে। এই বিভাগের শিক্ষকরা তোমাদের জন্য  বিজ্ঞানের জগত, প্রযুক্তির জগত উন্মুক্ত করে দেবেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য সচিব জনাব বোরহানুল হাসান চৌধুরী সালেহীন, মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, মাননীয় ট্রেজারার ও প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, বুয়েটের সিএসই বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ সাইফুর রহমান, সিসকো নেটওয়ার্কিং একাডেমি গ্লোবাল অ্যাডভাইজারী বোর্ডের সদস্য মো. মনিরুল ইসলাম এবং রেজিস্ট্রার জনাব খুরশিদুর রহমান। বিভাগের চেয়ারম্যান ড. সাহীদ মো. আসিফ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি বোরহানুল হাসান চৌধুরী আইটি ফেস্টের প্রতিযোগিতায় বিজয়ীদের অভিনন্দন ও যারা বিজয়ী হয়নি তাদের সাধুবাদ জানান। তিনি বলেন, শিক্ষার্থীদের জন্য শ্রেণিকক্ষের পাঠদান, বই পড়া, গবেষণা ও সহশিক্ষা কার্যক্রম গুরুত্বপূর্ণ। আইটি ফেস্ট সহশিক্ষা কার্যক্রমের মধ্যে পড়ে, যা শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির জন্য খুবই দরকার। বর্তমান কম্পিউটার প্রযুক্তির যুগে আইটি সেক্টরে যে যত দক্ষ হবে তার ভবিষ্যৎ তত উজ্জ্বল।
উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা বিদায়ী শিক্ষার্থীদের অভিনন্দন ও নবীন শিক্ষার্র্থীদের শুভেচ্ছা জানান। তিনি বলেন, এই আইটি ফেস্টের প্রতিযোগিতাগুলোর মাধ্যমে শিক্ষার্থীদের মেধা, উদ্ভাবনী শক্তি ও বিশ্লেষণ-ক্ষমতা যাচাই হয়। প্রতিযোগিতায় যারা বিজয়ী হয়েছে তারা নিজেদের মেধা ও দক্ষতার প্রমাণ রেখেছে। তিনি আশা করেন, ভবিষ্যতে বিজয়ীদের মধ্যে অনেকেই এসিএম আয়োজিত আইসিপিসিতে অংশ নিতে সক্ষম হবে এবং পৃথিবীর সেরা প্রোগ্রামার হিসেবে নিজেদের প্রমাণ করবে। এইসব প্রযুক্তিবিদ বিশে^র নানা সমস্যার টেকসই সমাধান করে মানবজাতির উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।
ট্রেজারার ও প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং-এর  কারিকুলাম সম্পর্কে বর্ণনা দেন। তিনি বলেন, নতুন নতুন টেকনোলজি ও নতুন নতুন টুলস সম্পর্কে জানতে হবে। তিনি বিজনেস থেকে শুরু করে প্রতিটি সেক্টরে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং-এর গুরুত্ব তুলে ধরেন। তিনি নবীন শিক্ষার্থীদেরকে যথাযথ শিক্ষা গ্রহণের ব্যাপারে ও ভবিষ্যতে তাদের ক্যারিয়ার গঠনের বিষয়ে বিভিন্ন দিক-নির্দেশনা দেন।
বুয়েটের সিএসই বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ সাইফুর রহমান প্রিমিয়ার ইউনিভার্সিটির সিএসই বিভাগের শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার আহ্বান জানান।
সিসকো নেটওয়ার্কিং একাডেমি গ্লোবাল অ্যাডভাইজারী বোর্ডের সদস্য মো. মনিরুল ইসলাম বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কর্মমুখী শিক্ষার বিকল্প নেই।
রেজিস্ট্রার জনাব খুরশিদুর রহমান আইটি ফেস্টে সংশ্লীষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি ভবিষ্যতে
এ ধরনের আরও প্রোগ্রাম করার জন্য সিএসই বিভাগকে আহ্বান জানান। সভাপতির বক্তব্যে বিভাগের চেয়ারম্যান ড. সাহীদ মো. আসিফ ইকবাল এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে কো-কারিকুলার এক্টিভিটিস শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে যায় বলে মন্তব্য করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সহকারী অধ্যাপক ফারহানা শিরিণ চৌধুরী। সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক সৈয়দ মিনহাজ হোসাইন ও আসমা জোশিতা তৃষা।
অনুষ্ঠানের একপর্যায়ে ফেস্টের বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদেরকে পুরস্কার ও সনদ প্রদান করা হয়। ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্টে বিজয়ী হয় চুয়েট থ্রী ক্যাবেলারস টিম, প্রথম রানার আপ হয় কুমিল্লা ইউনিভার্সিটির নেক্সটড্রিমারস টিম, দ্বিতীয় রানার আপ হয় চুয়েট থ্রী স্টুজেস টিম। আইডিয়াথনে বিজয়ী হয় প্রিমিয়ার ইউনিভার্সিটির চেইন ইনোভেটরস টিম, প্রথম রানার আপ হয় চাঁদপুর সায়েন্স এন্ড টেকনোলজি ইউনিভার্সিটির টিম সিএসটিইউ, দ্বিতীয় রানার আপ হয় প্রিমিয়ার ইউনিভার্সিটির আইএমআইএস.কো টিম। গেমিং কন্টেস্টে ‘ফিফা ২০১৪’ পর্বে প্রিমিয়ার ইউনিভার্সিটির অভি দাশ প্রথম স্থান, ইফতেখার মো. সাইফুদ্দিন চৌধুরী দ্বিতীয় স্থান ও মো. হাসিবুল হোসাইন ৩য় স্থান অধিকার করেন; ‘এনএফএস মোস্ট ওয়ান্টেড ২০০৫’ পর্বে প্রিমিয়ার ইউনিভার্সিটির মোহাম্মদ আসিফ নোমান মাসনুন প্রথম স্থান, মোহাম্মদ আরিফ নোমান দ্বিতীয় স্থান ও আকিবুল ইসলাম ৩য় স্থান অধিকার করেন; ‘লুডু’ পর্বে প্রিমিয়ার ইউনিভার্সিটির আয়েশা সুলতানা প্রথম স্থান, উম্মে তাবাসসুম দ্বিতীয় স্থান ও উর্মি দাশ ৩য় স্থান অধিকার করেন। আইটি কুইজে জুনিয়র ক্যাটাগরিতে প্রিমিয়ার ইউনিভার্সিটির মো. সাকিব প্রথম স্থান, মো. কামরুল হাসান অন্তর দ্বিতীয় স্থান ও মো. সাকলাইন হোসেন ৩য় স্থান অধিকার করেন; সিনিয়র ক্যাটাগরিতে প্রিমিয়ার ইউনিভার্সিটির রায়ানুল কাদের চৌধুরী আবিদ প্রথম স্থান, জান্নাতুল আশ শেফা দ্বিতীয় স্থান ও চট্টগ্রাম ইউনিভার্সিটির ফাতেমা জান্নাত আইরিন ৩য় স্থান অধিকার করেন। চারটি টেক টকে প্রিমিয়ার ইউনিভার্সিটির চারজন শিক্ষার্থী বিজয়ী হন। এঁদের নাম: রাকিবুল হাসান ভুঁইয়া, প্রীতম চক্রবর্তী, অপরূপ ধর ও সার্থক সাহা।

Related News

১২ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, দুপুর ১২টায় প্রিমিয়ার ইউনিভার্সিটি ও বেলভিউ হসপিটাল লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক চুক্তি (এমওইউ) সম্পন্ন হয়েছে।

Read More

'মাদকাসক্তি মুক্ত বাংলাদেশ গঠনে বিদ্যমান চ্যালেঞ্জসমূহ ও সমস্যা সমাধানে করনীয় বিষয়ক সেমিনারে অংশগ্রহণ করেছেন প্রিমিয়ার ইউনিভার্সিটি ছাত্রছাত্রীদরা।

Read More

প্রিমিয়ার ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আইটি ফেস্ট-২০২৪ সুসম্পন্ন হয়েছে।

Read More

আজ ২০ জানুয়ারি শনিবার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ও প্রিমিয়ার ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সভাপতি ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি মহোদয় প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি ক্যাম্পাস পরিদর্শন করেছেন।

Read More

বোর্ড অব ট্রাস্টিজ এর সম্মানিত চেয়ারম্যান ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী পূনরায় সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় প্রিমিয়ার ইউনিভার্সিটি পরিবার এর পক্ষ থেকে প্রাণঢালা অভিনন্দন.

Read More

তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের উদ্যোগে প্রজেক্ট ডে ফল-২০২৩ অনুষ্ঠিত

Read More

মহান বিজয় দিবস উদযাপন

Read More

Quick Links and Contacts


Designed and Developed By Premier University Software Section (IT)
Copyright © 2024 Premier University IT. All rights reserved.