Logo

Premier University
Center Of Excellence For Quality Learning

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৪তম ব্যাচের নতুন শিক্ষার্থীদের নিয়ে ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়াস্থ কেন্দ্রীয় অডিটোরিয়ামে প্রিমিয়ার ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৪তম ব্যাচের নতুন শিক্ষার্থীদের নিয়ে ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। ৩১ অক্টোবর ২০২৩, মঙ্গলবার, সকাল ১০টায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। বিশেষ অতিথি ছিলেন মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা ও মাননীয় ট্রেজারার প্রফেসর ড. তৌফিক সাঈদ। বিভাগের চেয়ারম্যান ড. সাহীদ মো. আসিফ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর ড. অনুপম সেন বলেন, বর্তমান বিশ্ব বিজ্ঞান ও প্রযুক্তির বিশ্ব। একসময় বিশ্ব এরকম ছিল না। প্রথম শিল্পবিপ্লব, দ্বিতীয় শিল্পবিপ্লব ও তৃতীয় শিল্পবিপ্লবের মাধ্যমে বিশ্ব বদলে গেছে। বিজ্ঞানই বিশ্বকে বদলে দিয়েছে। আগে বিজ্ঞান এগিয়েছিল ধীরে। এখন বিজ্ঞান দ্রুত এগুচ্ছে। বিজ্ঞানের নানা শাখার অগ্রগতি এখন বিস্ময়কর।

ড. অনুপম সেন আরও বলেন, জীবনপ্রবাহ সচল ও সহজ করার জন্য বিজ্ঞান ও প্রযুক্তির বিকল্প নেই। একসময় আমেরিকা থেকে শুরু করে বিশ্বের অনেক দেশে কৃষি উৎপাদন ব্যবস্থা ছিল খুবই কঠিন। ট্রাক্টর প্রভৃতির আবিষ্কারের ফলে এখন উৎপাদন ব্যবস্থা সহজ হয়ে গেছে।
তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা আগামী যুগের। আগামী যুগের একটি প্রধান বিষয় হলো কম্পিউটার সায়েন্স। বাংলাদেশ ও বিশ্বের অগ্রযাত্রায় কম্পিউটার সায়েন্স যে-ভূমিকা রাখবে, সেখানে তোমাদের ভূমিকা থাকতে হবে, আশা করি থাকবে।
মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা নতুন শিক্ষার্থীদের বলেন, আজকের প্রোগ্রামের উদ্দেশ্য হলো, ক্যাম্পাস জীবনে যেন তোমরা নিজেদের সহজে মানিয়ে নিতে পারো, সে-ব্যাপারে দিক-নির্দেশনা দেওয়া। কারণ স্কুল-কলেজের যে-শিক্ষাঙ্গন, তার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অনেক পার্থক্য রয়েছে। তোমরা এখানে বিশ্ববিদ্যা অর্জনের জন্য এসেছো। এটা তোমাদের জীবনের এক নতুন অধ্যায়ের সূচনা। তিনি আরও বলেন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়তে হলে গণিত, যুক্তি ও পদার্থবিদ্যায় গুরুত্ব দিতে হবে। তিনি কম্পিউটার বিজ্ঞানের ইতিহাস বর্ণনা করেন।
মাননীয় ট্রেজারার প্রফেসর ড. তৌফিক সাঈদ বলেন, নবীন শিক্ষার্থীদের আগামী চার বছর গর্জনমুখর রাতের মতো। গর্জনমুখর রাত সুন্দর সকালের জন্ম দেয়। তারা যদি আগামী চার বছর ভালোভাবে অধ্যয়ন করতে পারে, তবে তারা ভালো ফলাফল অর্থাৎ সুন্দর সকাল দেখতে পাবে।
সভাপতির বক্তব্যে বিভাগের চেয়ারম্যান ড. সাহীদ মো. আসিফ ইকবাল কো-কারিকুলার এক্টিভিটিস ও এক্সট্রা কারিকুলার এক্টিভিটিসের গুরুত্ব তুলে ধরেন।
অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ মিনহাজ হোসাইন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক কিংশুক ধর, ফারহানা শিরিন চৌধুরী, আসমা জোসিতা তৃষা, প্রভাষক আদিবা ইভনাত হোসাইন, কাজী আবরার ইয়াছির ও সৌরভ অধিকারী। এছাড়া উপস্থিত ছিলেন ৪৪তম ব্যাচের প্রায় ২৫০জন নবীন শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ।

Related News

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে স্যোশিওলজি এন্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট বিভাগের বরণ ও বিদায় অনুষ্ঠান

Read More

প্রিমিয়ার ইউনিভার্সিটির কোয়ালিটি অ্যাসিওরেন্স কমিটির মে ২০২৪ সভা

Read More

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল ও প্রিমিয়ার ইউনিভার্সিটির কর্মশালা

Read More

প্রিমিয়ার ইউনিভার্সিটি ও ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির একটি এমওইউ স্বাক্ষরিত হয়েছে।

Read More

০২ মে ২০২৪, বৃহস্পতিবার, বেলা ২.৩০টায় প্রিমিয়ার ইউনিভার্সিটি ও গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক চুক্তি (এমওইউ) সম্পন্ন হয়েছে।

Read More

প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়স্থ ক্যাম্পাসে কোয়ালিটি অ্যাসিওরেন্স কমিটির এক সভা অনুষ্ঠিত হয়েছে।

Read More

প্রিমিয়ার ইউনিভার্সিটির জনস্বাস্থ্য বিভাগের চেয়ারম্যান মোঃ জাহেদুল ইসলামের পিএইচডি ডিগ্রি অর্জন

Read More

Quick Links and Contacts


Designed and Developed By Premier University Software Section (IT)
Copyright © 2024 Premier University IT. All rights reserved.