Logo

Premier University
Center Of Excellence For Quality Learning

প্রিমিয়ার ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগে পিঠা উৎসব

আজ ১লা ডিসেম্বর ২০১৯, রবিবার, নগরীর হাজারী লেইনস্থ প্রিমিয়ার ইউনিভার্সিটি ভবনে ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের উদ্যোগে পিঠা উৎসবের আয়োজন করা হয়। দিনব্যাপী এই উৎসবে অনেক রকমের পিঠা ও খাবারের প্রদর্শনী ছিল। যেমন, ভাঁপা পিঠা, মাছ পিঠা, তাল পিঠা, চু্ইঁ পিঠা, ডিম পুডিং, পাস্তা, বাঁধাকপির রোল, অন্তন, নেশেস্তা হালুয়া, পানতুয়া পাটিসাপ্টা, ফুসকা, চকলেট কেক, ডিম চপ, চটপটি, ক্ষীর পাটিসাপ্টা, জলপাই আচার, মোমোস, বড়া পিদে, পরোটা, নারকেল চিড়া, অরেঞ্জ বরফি, লেয়ার পুজি, ভর্তা চিতই, মিষ্টি পিঠা, সীম পাক্কন, নারকেল পুলি, সাঁজ পিঠা, ঝিনুক পিঠা, ডোনাট এবং বুটের হালুয়া প্রভৃতি। পিঠা ও খাবারসমূহ রঙচঙ পিডে, পিঠা বাড়ি, কুটুম বাড়ি পিঠা স্টল, নাগরদোলা, প্রজ্জ্বল ২৪, পিঠা পার্বণ এবং পিঠা বাহার প্রভৃতি স্টলের মাধ্যমে প্রদর্শন করা হয়।

উৎসবে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর এ কে এম তফজল হক। প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. অনুপম সেন বলেন, বাঙালি সংস্কৃতি ও বাঙালি সমাজ মুখ্যত গ্রামীণ। এই সংস্কৃতি ও সমাজে পিঠার স্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং বাঙালির কাছে এই পিঠার কদর চিরদিন থাকবে। তিনি পিঠা উৎসবের আয়োজন করায় অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের প্রশংসা করে তাঁদের উদ্দেশ্যে বলেন, বাঙালির অর্থনীতি গ্রামীণ ছিল, এখনও গ্রামীণ। ষোল-সতেরো শতক এবং আঠারো শতকের মধ্যভাগ পর্যন্ত এই গ্রামীণ অর্থনীতি অত্যন্ত সমৃদ্ধশালী ছিল। তখন ঢাকায় তৈরি মসলিন বস্ত্রের কদর ছিল সারা বিশ্বে। এই মসলিন বস্ত্র রপ্তানি হতো রোম সাম্রাজ্যসহ নানা দেশে।
তিনি বার্নিয়ারের কথা উল্লেখ করে বলেন, বাদশাহ শাহজাহানের আমলে বিশ্ববিখ্যাত পর্যটক বার্নিয়ার দু’বার বাংলাদেশ ভ্রমণ করে ফরাসী রাজা লুই-এর প্রধানমন্ত্রী কোলবার্টকে চিঠি লিখে জানিয়েছিলেন, বাংলাদেশ হচ্ছে পৃথিবীর সবচেয়ে ধনী দেশ। কিন্তু দুঃখজনক ব্যাপার হলো, ১৭৫৭ সালে ইংরেজরা এদেশকে দখল করার পর মাত্র তিন বছরের মধ্যে এমনভাবে লুণ্ঠন করে যে, এই লুণ্ঠিত সম্পদে ১৭৬০ দশকের মাঝামাঝি ইংল্যান্ডে শিল্পবিপ্লব হয়ে যায়। তারা ১৯০ বছর ধরে বাংলাদেশকে শোষণ করার পর পশ্চিম পাকিস্তানিরা ১৯৪৭-৭১ পর্যন্ত প্রায় ২৩ বছর শোষণ করে। ইংরেজ ও পশ্চিম পাকিস্তানিদের নগ্ন শোষণের কারণে বাংলাদেশের গ্রামীণ অর্থনীতি দুর্বল হয়ে পড়ে, বাংলাদেশ নিঃস্ব ও গরিব হয়ে যায়।
প্রফেসর ড. অনুপম সেন আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে স্বাধীন হওয়া বাংলাদেশ তাঁর সুযোগ্য কন্যা দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে আবারও উঠে দাঁড়িয়েছে।

অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াছমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত উৎসবে উপস্থিত ছিলেন এই বিভাগের সহকারী অধ্যাপক বিদ্যুৎ কান্তি নাথ, প্রভাষক বদরুল হাসান আউয়াল, অর্পিতা দত্ত, ফারিয়া হোসেন বর্ষা, সুদিপ দে এবং উম্মে সালমা প্রমুখ। এছাড়া আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী ও প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রক্টর আহমদ রাজীব চৌধুরীও উপস্থিত ছিলেন।

Related Events

প্রিমিয়ার ইউনিভার্সিটির গণিত বিভাগে আন্তর্জাতিক গণিত দিবস ২০২৪ উদযাপন

Read More

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে ইইই বিভাগের বঙ্গবন্ধু ইনোভেশন ফেয়ারের সমাপনী

Read More

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে শুরু হলো ইইই বিভাগের দুদিনের বঙ্গবন্ধু ইনোভেশন ফেয়ার

Read More

The "Robo Soccer Competition" organized By- Department of EEE, Premier University

Read More

March! Month of glory and joy for Bangladesh.

Read More

ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হলো প্রিমিয়ার ইউনিভার্সিটি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আইটি ফেস্ট-২০২৪।

Read More

প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চট্টলবীর আলহাজ্ব এ বি এম মহিউদ্দিন চৌধুরীর ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ।

Read More

Quick Links and Contacts


Designed and Developed By Premier University Software Section (IT)
Copyright © 2024 Premier University IT. All rights reserved.